৭ ঘণ্টা পর নিভলো বিআইডব্লিউটিএ’র গুদামের আগুন 

দীর্ঘ ৭ ঘণ্টা পর নারায়ণগঞ্জ শহরে বিআইডব্লিউটিএ’র গুদামের আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট কাজ করে আগুন নিভাতে সক্ষম হয়েছে। তবে এই ঘটনায় কেউ হতাহত হয়নি।

শনিবার (৩ ফেব্রুয়ারি) রাত ৮ টায় শহরের খানপুর বরফকল এলাকায় বিআইডব্লিউটিএ এর পাইপ মজুদ করার গুদামের আগুন নিয়ন্ত্রণে এসেছে। এর আগে, দুপুর দেড়টায় গুদামে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস কর্মকর্তারা।

ফায়ার সার্ভিস ‍সূত্রে জানা গেছে, দুপুর ১টা ১৮ মিনিটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস কর্মকর্তারা। পরে একে এক ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। তবে আগুনে নিয়ন্ত্রণে না আসায় আরও দুইটি ইউনিট যুক্ত হয়ে কাজ করছে। তবে বিআইডব্লিউটিএ‘র গুদামে প্লাস্টিকের পাইপ ও রাবারের মত বস্তু থাকায় আগুন নিয়ন্ত্রেণ আনতে দীর্ঘ সময় লেগেছে বলে ফায়ার সার্ভিস ‍সূত্রে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক ফখর উদ্দিন আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, রাত ৮ টায় গুদামের আগুন নেভাতে সক্ষম হয়েছি। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট কাজ করেছে। আগুন লাগার কারণ জানা যায়নি। আর এই ঘটনায় কেউ হতাহত হয়নি। তদন্ত করে ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে বলা সম্ভব হবে।

এদিকে নারায়ণগঞ্জের বিআইডব্লিউটিএ’র গোডাউনে আগুনের ঘটনায় বিআইডব্লিউটিএ’র অতিরিক্ত পরিচালক মিজানুর রহমানকে প্রধান করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন নারায়ণগঞ্জ বিআইডব্লিউটিএ’র এর যুগ্ন পরিচালক মো. শহীদ উল্লাহ।

এ ঘটনায় পুড়ে যাওয়া স্থান পরিদর্শন করেছেন বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা। তিনি বলেন, ঘাসের মতো শুষ্ক কিছু থেকেই আগুনের সূত্রপাত হতে পারে। যেহেতু পূর্বের ঘটনার ধ্বংসাবশেষ এখানে রাখা ছিল, আমার মনে হচ্ছে এটা একটা দুর্ঘটনা মাত্র। এটা নাশকতা মূলত কোন কিছু না। তবে এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হবে। প্রতিবেদন সাপেক্ষে এ বিষয়টা বলা যাবে।

ঢাকা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক আনোয়ারুল হক বলেন, পুড়ে যাওয়া পাইপগুলো এখানে স্তুপ করে রাখা হয়েছিলো। সেই স্তুপেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ বলা যাচ্ছে না। পাইপগুলো প্লাস্টিক হওয়ার কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে।