পেঁয়াজের বাজারে কারসাজি, লাখ টাকা জরিমানা

নারায়ণগঞ্জে পেঁয়াজের বাজারে অভিযান চালিয়ে অতিরিক্ত মূল্য আদায়ের অভিযোগে এক ব্যবসায়িকে লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার (১০ ডিসেম্বর) বিকেলে নগরীর দ্বিগুবাবুর বাজারে যৌথভাবে এ অভিযান চালায় জেলা প্রশাসন ও জেলা কৃষি বিপণন অধিদফতর।

অভিযানে বাজারের পেঁয়াজের দোকানে দোকানে গিয়ে মূল্য তালিকা ও ক্রয়-বিক্রয় মূল্য যাচাই-বাছাই করেন গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা। পরে কয়েকটি দোকানে গরমিল পাওয়া গেলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জেলা কৃষি বিপণন অধিদফতরের কর্মকর্তারা সেখানে গিয়ে উপস্থিত হন।

এ বিষয়ে জেলা কৃষি বিপণন অধিদফতরের কর্মকর্তা আতিকুল ইসলাম জানান, অভিযানে আমদানিকারকের কাছ থেকে ৯৩ টাকায় পেঁয়াজ ক্রয় করে অস্বাভাবিক দামে বিক্রি করায় ইউনুস বেপারি নামে এক ব্যবসায়ীকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

তিনি আরও বলেন, পেঁয়াজের দাম নিয়ে কারসাজি শুরু হয়েছে। প্রতি কেজিতে ৮০ থেকে ১০০ টাকা বাড়িয়ে দেওয়া হয়েছে। তারা বলছে, ভারত আমদানি বন্ধ করে দেওয়ায় এটা হয়েছে। কিন্তু আমাদের কাছে থাকা তথ্য মোতাবেক পেঁয়াজ তো প্রতিদিন আসেনা। নিষেধাজ্ঞার আগে যে পেঁয়াজটা ঢুকেছে সেটারও দাম বাড়িয়ে দেওয়া হচ্ছে। তাই আমরা জেলা প্রশাসনকে সঙ্গে নিয়ে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছি।

এ সময় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারশিদ ইবনে এনামের নেতৃত্বে পরিচালিত অভিযানে সহায়তা করে র‌্যাব ও গোয়েন্দা সংস্থাসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থা।