জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি, উত্তেজনা তুঙ্গে

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জাতীয় নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২০২৪ সালের জানুয়ারি মাসের ৭ তারিখ রোজ রোববার ৩০০ আসনে দ্বাদশ জাতীয় সংসদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। ৬৬ জন রিটার্নিং অফিসার এবং ৫৯২ জন সহকারী রিটার্নিং অফিসারের নিয়োগ চূড়ান্ত করা হয়েছে।

ভাষণে তফসিল বিষয়ে সিইসি বলেন, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই হবে আগামী ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। রিটার্নিং অফিসাররা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর।

সিইসি আরও বলেন, নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে আগামী ২০২৪ সালের ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

এদিকে তফসিল ঘোষণার পর থেকে নারায়ণগঞ্জ শহরের চাষাড়া থেকে ছাত্রলীগ, যুবলীগ, মহানগর আওয়ামী লীগ সহ সহযোগি সংগঠনের নেতাকর্মীরা আনন্দ মিছিল করেছে। অন্যদিকে নির্বাচন কমিশনের এই তফসিল ঘোষণাকে প্রত্যাখান করে জেলা যুবদল মশাল মিছিল বের করেছে। এরুপ পরিস্থিতিতে আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্বশীল কর্মকর্তাদের শহরের বিভিন্ন পয়েন্টে দফায় দফায় টহল দিতে দেখা গেছে।