‘চারদিকে খাই খাই শুরু হয়ে গেছে, মনে হয় মানচিত্র খেয়ে ফেলবে’

নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান বলেছেন, সব জায়গায় কেমন জানি একটা খাই খাই বেপার হয়ে গেছে। চারদিকে খাই খাই শুরু হয়ে গেছে, মনে হয় মানচিত্র খেয়ে ফেলবে। ভালো মানুষের সংখ্যা বেশি। তবে খারাপ মানুষের ধাক্কায় ভালো মানুষ সামনে আসতে পারছেনা। নিউ জেনারেশনের দায়িত্ব হচ্ছে, ভালো মানুষের জন্য রাস্তাটা পরিষ্কার করে দেওয়া। তার বিনিময়ে কিছু চাওয়া না। 

সোমবার (২২ এপ্রিল) বিকেলে নারায়ণগঞ্জ শহরের নিতাইগঞ্জ এলাকায় সেবামূলক প্রতিষ্ঠান ‘ভালো’ এর নতুন শাখার উদ্বোধন অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পাওয়ারফুল ছাত্র নেতা ছিলেন উল্লেখ করে তিনি বলেন, আমি তোলারাম কলেজের ভিপি ছিলাম। আমি প্রচন্ড পাওয়াফুল ছিলাম। আমি যখন ছাত্র নেতা ছিলাম তখন ছাত্রনেতা হিসেবে যতটুকু পাওয়ারফুল ছিলাম ১০ টা এমপিরও এতো পাওয়ার ছিলনা। তখনও আমি ৯০০ টাকার জন্য পরীক্ষার ফরম ফিলাপ করতে পারিনি। ত্রিশ হাজার শিক্ষার্থীর মধ্যে সবাই আমার স্বাক্ষরে বেতন মওকুফ করছে। কিন্তু আমি নিজের জন্য বেতন মওকুফ করিনি। এটা আমার আইডলজি।

গোপনে ভালো কাজ করতে হয় উল্লেখ করে তিনি বলেন, আমার ছেলে-স্ত্রী যখন গোপনে ভালো কাজ করতে চায়, আমি সেটাকে ভালো মনে করি। কারণ আমি ভোটের হিসেব করতে চাইনা। দান করে যদি আমার মধ্যে ভোটের হিসেব চলে আসে, তাহলে একটা দানও কবুল হবে না। আমি ভোটের না, জীবনের হিসেব করতে চাই। কারণ জীবনটা অনেক ছোট। 

শামীম ওসমান আরও বলেন, সমালোচনা করা সবচেয়ে সহজ কাজ। খারাপ কথা বলা সবচেয়ে সহজ কাজ। কিন্তু মানুষকে ভালো বলা ও ভালো কাজ করা কঠিন কাজ। সুতরাং আমরা সবাই চেষ্টা করবো সবাই সবাইকে ভালো বলতে ও ভালো কাজে উৎসাহিত করতে। এটাই আমাদের সাথে ওই পৃথিবীতে যাবে।

বর্হিবিশ্বের চলমান যুদ্ধের কথা উল্লেখ করে তিনি বলেন, সবাই যদি আমরা ভালো কাজ করি তাহলে পৃথিবী ভালো হয়ে যায়। যারা আজ যুদ্ধে লিপ্ত তারা যদি দুই বছর অস্ত্র তৈরি করা বন্ধ করে তাহলে পৃথিবীর কোন মানুষ না খেয়ে থাকবে না।

এ সময় আরও উপস্থিত ছিলেন জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান সালমা ওসমান লিপি, আমাদের নতুন সময় পত্রিকার সাবেক সম্পাদক নাঈমুল ইসলাম খান, নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান বাবু চন্দন শীল, ভালো সংগঠনের উপদেষ্টা ও বিসিবি পরিচালক তানভীর আহমেদ টিটু, সংগঠনটির স্বাথ্য বিষয়ক পরিচালক ডা. শামীম আহমেদ, সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি শাহরিয়ার রহমান সহ প্রমুখ।