অসহায় -পথচারীদের জন্য ‘ইফতারের’ আয়োজনে মুক্ততরী

নারায়ণগঞ্জ শহরের জামতলা এলাকার কেন্দ্রীয় ঈদগাহ প্রাঙ্গণে মুক্ত ইফতারের আয়োজন করা হয়েছে । যেখানে পথচারী থেকে শুরু করে রিকশাচালক, দিনমজুর, ভিক্ষুক ও অসহায় মানুষজন এসে যুক্ত হন। ইফতারের সময় যাদের বাসায় ফেরার সুযোগ থাকে না তারাও এসে যুক্ত হন এই মুক্ত ইফতারে। গত দুই বছর ধরে মাহে রমজানকে কেন্দ্র করে এ কার্যক্রম চলছে।

‘মুক্ততরী’ নামে একটি সামাজিক সংগঠনের ব্যানারে একদল তরুণ-তরুণীর উদ্যোগে এ ইফতারের আয়োজন করা হচ্ছে। এ আয়োজনে প্রতিদিন তৃপ্তিভরে ইফতার করতে পারছেন অন্তত দেড়শ মানুষ। এবার তৃতীয়বারের মতো মুক্ত ইফতারের আয়োজন চলমান রয়েছে।

প্রতিদিন সন্ধ্যা হওয়ার আগেই ইফতারের প্রস্তুতি শুরু করে দেয় একদল তরুণ-তরুণী। তারা বিভিন্ন ভাগে বিভক্ত হয়ে কাজ করেন। প্লেট পরিষ্কার, ফল কাটা, শরবত তৈরি এবং ইফতার পরিবেশনের কাজগুলো করেন তারাই।

মুক্ততরীর স্বেচ্ছাসেবী নূরে জান্নাত ইশরা বলেন, আমাদের এ আয়োজন বিগত তিন বছর ধরেই চলছে। পথচারী, রিকশাচালক থেকে শুরু করে অসহায় মানুষগুলো যারা ইফতার করতে পারেন না, তাদের নিয়ে ইফতার আয়োজনের চেষ্টা করছি আমরা। তাদের দোয়াটাই আমাদের জন্য পাওয়া।

মুক্ততরীর সহ-সভাপতি স্বরূপ সেনগুপ্ত বলেন, এবার আমাদের তৃতীয়বারের মতো আয়োজন। আমাদের এখানে প্রতিদিন ১২০-১৫০ জন মানুষ ইফতার করেন। এ সংগঠনের সঙ্গে আমরা যারা আছি সবাই শিক্ষার্থী।

স্বেচ্ছাসেবী সংগঠন মুক্ততরীর প্রতিষ্ঠাতা জয় দত্ত বলেন, ৩০ রমজান পর্যন্ত আমাদের এ আয়োজন থাকবে। সবার সহযোগিতা পেলে আমরা আমদের কাজ চালিয়ে যেতে পারবো।